Call Us: +88 01304-037003

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়তে থাকা এবং সচল রাখার উপায়:

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়তে থাকা এবং সচল রাখার উপায়:

02-Apr-2022

আপনি নিশ্চয়ই আপনার শরীরের পাশাপাশি মস্তিষ্ককেও সুস্থ সবল রাখতে চান। শুধু আপনিই বা কেন, আমরা সকলেই তো তাই চাই। কিন্তু কীভাবে আপনার মস্তিষ্ককে রাখবেন আরও বেশি তরতাজা? 
নতুনত্ব সকলেরই পছন্দ। আর মস্তিষ্কের ক্ষেত্রেও সেই ফর্মুলা খাটে। ফলে নতুন কিছু শেখা বা করার ক্ষেত্রে মস্তিষ্কে ভালো প্রভাব পড়ে। গ্লোবাল হসপিটালের নিউরো ক্রিটিকাল কেয়ারের ডক্টর শিরিশ হস্তক বলছেন, 'আপনি আগে শেখেননি এমন একটি ভাষা শেখার চেষ্টা করুন বা আপনার মস্তিষ্ককে সুস্থ রাখতে একটি নতুন বাদ্যযন্ত্র শিখুন৷ সঙ্গীত মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং মানুষকে বিভিন্ন উপায়ে যোগাযোগ করতে দেয়৷'
আঁকা শেখা।
সৃষ্টিশীলতায় মস্তিষ্ক চিরকালই ভীষণভাবে আরাম পায়। ফলে রোজের রুটিনে যদি খানিকটা সময় আঁকার জন্য বা আঁকা শেখার জন্য ব্যয় করা যায়, তাহলে ক্লান্তি থেকে যেমন মুক্তি পাওয়া যায়, তেমনই মস্তিষ্ককে সচল রাখা যায়। যদি কেউ কাজকর্ম না করে দিনের পর দিন উদাসীন থেকে যান, তাহলে তাঁর মস্তিষ্কের সচলতা নিয়ে বিপদ হতে পারে বলে সচেতন করছেন বিশেষজ্ঞরা। অনেক সময় এই আঁকা শেখার হাত ধরে বহু যুগান্তকারী পরিবর্তন দেখা যায়, অনেকের জীবনে।
কথায় বলে মনের বয়সেই মেলে একজন মানুষের আসল বয়সের পরিচয়! আর 'মনের বয়স' ঠিক রাখতে 'মাথার বয়স'কে ঠিক রাখা জরুরি। আর 'মাথা' বা মস্তিষ্ককে সচল রাখতে জরুরি বেশ কয়েকটি অভ্যাসের। বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্ককে যত বেশি খাটাবেন ততই তার কার্যকরী ক্ষমতা বাড়বে। আর তার জন্য কখনওই কর্মপ্রক্রিয়ার বাইরে থাকা উচিত নয়। যদি কোনও কিছু করার না থাকে,তাহলেও নতুন কোনও ভাষা শেখা বা আঁকা শেখা , এমন ধরনের একাধিক কাজের মধ্যে নিজেকে ডুবিয়ে রাখলে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়তে থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
গান শেখা। 
মস্তিষ্ককে সচল রাখতে গান শেখা অত্যন্ত জরুরি একটি অভ্যাস। নতুনত্ব ধরে রাখতে এই অভ্যাস অত্যন্ত জরুরি। এতে মস্তিষ্ক আরও সচল হয়ে থাকে।
ঘুমের প্রয়োজন।
ভালো ঘুম না হলে কিছুতেই কার্যকরী হবে না মস্তিষ্ক। ঘুমের বঞ্চনা মানসিক রোগ যেমন হতাশা এবং উদ্বেগ অর্জনের ঝুঁকি বাড়িয়ে দেয়। দেহের সার্বিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। অনিদ্রা ও পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে হৃদ্‌যন্ত্রের সমস্যা, স্নায়ুর রোগ, স্থুলতা ও দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার মতো অজস্র সমস্যা। বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক অন্তত ৬ ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। 
ধূমপান ও মদ্যপান থেকে বিরত রাখুন।
মস্তিষ্কের ক্ষেত্রে অত্যন্ত হানিকারক অতিরিক্ত মদ্যপান। এতে হ্যালুসিনেশন, স্মৃতি ভ্রংশ সহ অ্যালজাইমারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এছাড়াও ধূমপান থেকে বিরত থাকাও প্রয়োজনীয়।
কর্মঠ হওয়া।
মনের মধ্যে চিরকালই কৌতূহলি সত্ত্বাকে জাগ্রত রাখা ভাল। এতে প্রভাব পড়ে মস্তিষ্কে। এছাড়াও বিশেষজ্ঞরা বলছেন, হাঁটা ,চলা, খেলা, সাঁতার, টেনিস, ইত্যাদি কাজের ক্ষেত্রে হালকা অ্যারোবিক অ্যাক্টিভিটি মস্তিষ্ককে সচল রাখে। এছাড়াও সামাজিক মেলামেশা খুবই জরুরি।
কোন কোন খাবার প্রয়োজনীয়?
মস্তিষ্ককে আরও বেশি কার্যকরী করতে ওমেগা থ্রি, প্রচুর শাক সবজি, ভিটামিন, মিনারেল, ফল, বীজ জাতীয় খাবার, আখরোট, বাদাম ইত্যাদি ডায়েটের মধ্যে রাখতে হবে।
চা বা কফি: প্রতিদিন সামান্য কিছু ক্যাফেইন গ্রহণ করলে মানসিক ক্রিয়াকলাপ ভালো থাকে। ক্যাফেইন নতুন নতুন স্মৃতি শক্তিশালী করতে সাহায্য করে। সেরোটোনিন একটি পদার্থ, যা রক্তের হরমোনের মতো আচরণ করে এবং মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে, যা মন ভালো রাখার হরমোন নামে পরিচিত।
সবাই ভালো থাকুন ‌এবং সুস্থ জীবন উপভোগ করুন। 
 
Please visit us: 
Web: https://eshonijekori.com/
Contact : +8801304037003
 
মন ভালো রাখুন নিজে ভালো থাকুন



More Blog


মানসিক অস্থিরতা থেকে মুক্তি পাওয়ার কিছু প্রয়োজনীয় টিপসঃ
28-May-2022

আপন মনের ইচ্ছার বাইরে খারাপ কোন কিছু ঘটলে বা ঘটতে থাকলেই মূলত আমরা মানসিক অস্থিরতায় ভুগি। যে কেউ মানসিক অস্থিরতায় ভুগতে পারে তাই... read more

মানসিক স্বাস্থ্য কেন আমাদের জন্য এত গুরুত্বপূর্ণ & মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়ঃ
02-Apr-2022

মানসিকভাবে হালকা বোধ করতে বা মন ভালো রাখতে নিয়মিত ব্যায়ামের চর্চা করে যান। পুষ্টিমানসম্পন্ন ও সুষম খাবার খাবেন। খাবারের তালিকা... read more

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়তে থাকা এবং সচল রাখার উপায়:
02-Apr-2022

আপনি নিশ্চয়ই আপনার শরীরের পাশাপাশি মস্তিষ্ককেও সুস্থ সবল রাখতে চান। শুধু আপনিই বা কেন, আমরা সকলেই তো তাই চাই। কিন্তু কীভাবে আপনা... read more